HomeUncategorizedInode বা File লিমিট কেন দেয়া হয়, কেন দেয়া হয় নাঃ
SayBD Follow On Google News

Inode বা File লিমিট কেন দেয়া হয়, কেন দেয়া হয় নাঃ

কিছু প্রবলেমের কারনে বাসার ডেস্ক থেকে পিসিতে বসতেই পারিনি, তাই লেখালেখি বন্ধ ছিলো, স্যরি গাইজ।

Inode বা File লিমিট কেন দেয়া হয়, কেন দেয়া হয় নাঃ

ফাইল লিমিট আসলে একটা হোস্টিং একাউন্ট বা সার্ভারে থাকা টোটাল ফাইলের সংখ্যা। এর মধ্যে একটা ইমেজ যেমন ফাইল হিসেবে কাউন্ট হয়, তেমনি একটা php/html ফাইল ও কাউন্ট হয়।

তো বেশীরভাগ কম্পানী, যারা সো কলড “আনলিমিটেড” বলে সার্ভিস বিক্রি করে, তারা ক্লায়েন্ট কে লিমিটেশন দেয়ার জন্য এই আইনোড লিমিট ব্যাবহার করে।

অর্থাৎ উপরে আনলিমিটেড দেখালেও আপনাকে ঐ নির্দিষ্ট সংখ্যক ফাইলের বেশী আপনি আপলোড ই করতে পারবেন না। এতে করে তারা একজন ক্লায়েন্ট কে থামাইতে পারে তাদের সো কলড আনলিমিটেড স্পেস ব্যাবহার করা থেকে।

যারা আনলিমিটেড হোস্টিং সেল করেন, তারা তাদের সাইটে সাধারনত উল্লেখ করে দেন আইনোড/ফাইল লিমিট। তো আপনি দেখে শুনেই কিনছেন।

আজ একটা প্রশ্ন দেখলাম অনেক সাইটে, স্পেশালী বাংলাদেশী সাইটে এই লিমিট উল্লেখ করা থাকে না কেনো?
কারন টা তো সহজ ভাইয়া। ম্যাক্সিমাম দেশী সাইট আপনাকে ডিস্কস্পেসেই লিমিট দিয়ে দেয় যে আপনি ৫/১০/২০ জিবি যায়গা ব্যাবহার করতে পারবেন।

যেখানে স্পেস ই লিমিট করে দেয়া, সেখানে ফাইল নাম্বার তো লিমিটের প্রয়োজন ই নেই, ৫ জিবি কিনলে আপনি ৫ জিবি ই ব্যাবহার করতে পারবেন, এর বেশী তো চাইলেও পারবেন না, তো আপনাকে সেখানে আইনোড লিমিট দেয়াই হয় না। ৫/১০ জিবিতে আর কতগুলো ফাইল রাখবেন।

একটূ আগের একটা প্রশ্ন যে ব্যান্ড ওয়াইডথ লিমিট কেন দেয়া হয়ঃ

আমি উত্তর টা সবার থেকে দেই, একটা পয়েন্ট এই ইউনিভার্সে কোন কিছুই আনলিমিটেড তো না। সার্ভারগুলোতেও ব্যান্ড ওয়াইডথ লিমিট থাকেই। আগের একটা পোস্টে বলেছিলাম না যে স্ট্যান্ডার্ড প্র্যাকটিস একটা সার্ভারে ২০০ থেকে ৫০০ সাইট হোস্ট করা হয়। তো সেখানে সার্ভারে থাকা ১০ টেরাবাইট যায়গা তো সবাই মিলেই ব্যাবহার করবে, তাই ব্যান্ড ওয়াইডথ ভাগ করে ফেলা হয়। বেইজ প্যাকেজে একটা লিমিট, তার পরের প্যাকেজে হয়তো ডাবল, এরকম লিমিট দেয়া থাকে। এতে করে সার্ভারে থাকা একটা হাই ভিজিটর সাইট পুরো ব্যান্ডওয়াইডথ খেয়ে ফেলতে পারে না, আবার হোস্টিং প্রভাইডার ও বিভিন্ন প্যাকেজ করে আপসেলিং করতে পারেন। এতে ক্ষতির কিছু নেই।

আরেকটা টপিক নিয়ে বিস্তারিত পরে লেখবো, আজকের টাও রচনা হয়ে যাচ্ছে। সেটা হচ্ছে ব্যাড নেইবার, এ নিয়ে নেক্সটে লেখবো। কোন প্রশ্ন থাকলে করে ফেলেন কমেন্টে, আমি সহ অন্যরা রিপ্লাই করবেন।

About Author (12)

MONARUL

Owner and CEO at Saybd.Com

8 responses to “Inode বা File লিমিট কেন দেয়া হয়, কেন দেয়া হয় নাঃ”

Leave a Reply

Related Posts

Switch To Desktop Version