HomeInternetXML কি ? কিভাবে এক্সএমএল কাজ করেন দেখুন বিস্তারিত।
SayBD Follow On Google News

XML কি ? কিভাবে এক্সএমএল কাজ করেন দেখুন বিস্তারিত।

হ্যালো সেবিডি বাসি আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই আশা করি সকলেই ভাল আছেন, আমি ইনশাল্লাহ খুব ভালো রয়েছি তাই আজকে আপনাদের সামনে আরও একটি নতুন আর্টিকেল নিয়ে হাজির হলাম আমাদের আজকের বিষয়টি হচ্ছে এক্সএমএল
সম্পর্কে সাধারণ কিছু বিষয় আপনাদের সাথে শেয়ার করব যতটুকু পারি।

এই পোষ্টের মাধ্যমে XML কিভাবে তৈরি হলো এবং কিভাবে নামকরণ করা হলো এই বিষয়গুলো নিয়ে আপনাদের সাথে আলোচনা করব।

XML কি ?

আপনার যদি ওয়েব সাইট থেকে থাকে তাহলে অবশ্যই আপনি জানেন আমরা ওয়েবসাইট সাধারণত বিভিন্ন ধরনের কোডিং এর মাধ্যমে তৈরি করে থাকি তো এর মধ্যে একটি সাধারণ পোস্ট হয়েছে যার মাধ্যমে পুরো বিষয়টি একেবারে কন্ট্রোল করা সম্ভব বা সম্পূর্ণ ওয়েবসাইটে ক্ষেত্রে সংরক্ষণ করা সম্ভব এটি একমাত্র মাধ্যম হচ্ছে XML

এক্সটেনসিবল মার্কআপ ল্যাঙ্গুয়েজ (এক্সএমএল) টিম বার্নার্স-লি 1991 সালে MITT ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোর্টিয়ামের পরিচালক হিসাবে কাজ করার সময় CERN-এ তৈরি করেছিলেন।

যখন তিনি এই সিস্টেমটি তৈরি করছিলেন, তখন তিনি বুঝতে পেরেছিলেন যে অ্যাপ্লিকেশনগুলির মধ্যে তথ্য বিনিময় করা সম্ভব হলে এটি কার্যকর হবে।

তিনি SGML-এর উপর ভিত্তি করে প্রোটোকল তৈরি করেছিলেন, কিন্তু তারপরে কিছু বৈশিষ্ট্য যুক্ত করেছিলেন যেগুলি সাধারণত মার্কআপ ভাষা দ্বারা ব্যবহৃত হয় না। তার উদ্ভাবনকে শুরু করতে এবং এখন এক্সএমএল নামে পরিচিতটিতে প্রকাশ করা হয়।

XML মানে কি ?

XML মানে এক্সটেনসিবিলিটি, মার্ক-আপ ল্যাঙ্গুয়েজ, এক্সটেনসিবল, ইন্টারনেট ল্যাঙ্গুয়েজ।

সংক্ষেপে, XML হল ডেটা সংগঠিত করার একটি উপায়। আপনি এটি একটি স্প্রেডশীট বিন্যাস মত মনে করতে পারেন. সারি এবং কলাম ব্যবহার করার পরিবর্তে, তাদের ঘরের ভিতরে ট্যাগ রয়েছে।

এই ট্যাগের সুবিধা হল আপনি সহজেই প্রতিটি ট্যাগে অতিরিক্ত তথ্য যোগ করতে পারেন। এটি আপনাকে আপনার ডেটা সংগঠিত করতে সহায়তা করার জন্য টেবিল এবং অন্যান্য কাঠামো তৈরি করতে দেয়।

XML নথি দুই ধরনের আছে। এক প্রকারকে বলা হয় ডিটিডি (ডকুমেন্ট টাইপ ডেফিনিশন)। এগুলি এমন নিয়ম যা বর্ণনা করে যে ডেটা কেমন হওয়া উচিত।

এগুলি কয়েকটি ব্যতিক্রম সহ HTML পৃষ্ঠাগুলির মতো। তাদের একটি ‘বডি’ বা বিষয়বস্তু বিভাগ নেই, কিন্তু পরিবর্তে, সম্পূর্ণ নথিটি ট্যাগ দ্বারা সংজ্ঞায়িত করা হয়।

এক্সটেনসিবল মার্কআপ ল্যাঙ্গুয়েজ (XML) হল একটি কম্পিউটার ভাষা যা ডেটা বর্ণনা করে। XML হল একটি পাঠ্য বিন্যাস যা কাঠামোগত তথ্য বর্ণনা করতে ব্যবহৃত হয়।

XML-এ লিখিত একটি নথি অন্যান্য সফ্টওয়্যার প্রোগ্রাম দ্বারা একটি XML পার্সার নামক একটি প্রোগ্রাম ব্যবহার করে পড়তে পারে। XML ফাইলগুলি প্রায়শই সাধারণ ASCII পাঠ্য, তবে তারা ইউনিকোড অক্ষরও ব্যবহার করতে পারে যার জন্য বিশেষ রূপান্তর সরঞ্জামগুলির প্রয়োজন হয়।

একটি XML ফাইল একটি লাইন দিয়ে শুরু হয় যাতে মূল উপাদানের নাম থাকে। XML নথির সমস্ত উপাদান এই খোলার ট্যাগের ভিতরে রয়েছে। একাধিক উপাদান থাকলেও প্রতি ফাইলে সর্বদা শুধুমাত্র একটি খোলার ট্যাগ থাকা উচিত।

প্রতিটি উপাদানের সাথে সংযুক্ত বৈশিষ্ট্য রয়েছে, যা উপাদান সম্পর্কে অতিরিক্ত তথ্য প্রদান করে। বৈশিষ্ট্যগুলি উপাদানের বিষয়বস্তু থেকে কমা দ্বারা পৃথক করা হয়। শব্দের মধ্যে কোলন দিয়ে তাদের নামকরণ করা হয়েছে, যেমন, “id”।

প্রতিটি উপাদানের জন্য ক্লোজিং ট্যাগটি একটি ফরোয়ার্ড স্ল্যাশ (/) দিয়ে উপাদানটির নাম অনুসরণ করে শেষ হয়।

উপাদান নেস্ট করা হয়. একটি অভিভাবক উপাদান শিশু উপাদান থাকতে পারে। এই উপাদানগুলি মূল উপাদানের ভিতরে রয়েছে।

সাধারণভাবে, একটি উপাদানের বিষয়বস্তু কোণ বন্ধনী ট্যাগ দ্বারা বেষ্টিত হয়, যদিও কিছু উপাদানের কোন বিষয়বস্তু নেই। কিছু উপাদান সামগ্রী থাকার পরিবর্তে স্ব-বন্ধ হয়। স্ব-ক্লোজিং ট্যাগগুলি একটি ফরোয়ার্ড স্ল্যাশ (/) দিয়ে শেষ হয়।

এক্সএমএল মানে এক্সটেনসিবল মার্কআপ ল্যাঙ্গুয়েজ। অ্যাপ্লিকেশনগুলির মধ্যে সহজে এবং দক্ষতার সাথে, বিশেষ করে ইন্টারনেটের মাধ্যমে তথ্য আদান-প্রদান করার অনুমতি দেওয়ার জন্য একটি ভাষা তৈরি করা হয়েছে৷ ওয়েব ব্রাউজার দ্বারা ব্যবহার করা ছাড়াও, XML যেকোন অ্যাপ্লিকেশনে এম্বেড করা যেতে পারে যা ডেটা বিনিময় করতে হবে।

ব্রাউজারটিকে পৃষ্ঠা সম্পর্কে তথ্য অ্যাক্সেস করতে এবং সঠিক ক্রমে এটি প্রদর্শন করার অনুমতি দেয়। html এর মত অন্যান্য ফরম্যাটের তুলনায় এই ফাইলটির কিছু সুবিধা রয়েছে। XML ব্যবহার করার একটি বড় সুবিধা হল যে এটি html5 এর সাথে সম্পূর্ণ পশ্চাদপদ সামঞ্জস্যপূর্ণ।

তাই যদি আপনার ওয়েবসাইট HTML 5 ব্যবহার করে, তাহলে আপনাকে পুরানো ব্রাউজারগুলির জন্য কোডে কিছু পরিবর্তন করতে হবে না। এটি আপনার জন্য সহজ এবং আপনার সাইট বজায় রাখা কম ব্যয়বহুল করে তোলে।

XML মূলত CERN (European Organization for Nuclear Research) তাদের ওয়েবসাইটে ব্যবহারের জন্য তৈরি করা হয়েছিল। এটি ডিজিটাল প্রকাশনা এবং নেটওয়ার্কিং সহ বিভিন্ন ক্ষেত্রে এটি গ্রহণের দিকে পরিচালিত করে।

ব্রাউজারটিকে পৃষ্ঠা সম্পর্কে তথ্য অ্যাক্সেস করতে এবং সঠিক ক্রমে এটি প্রদর্শন করার অনুমতি দেয়। html এর মত অন্যান্য ফরম্যাটের তুলনায় এই ফাইলটির কিছু সুবিধা রয়েছে।

XML ব্যবহার করার একটি বড় সুবিধা হল যে এটি html5 এর সাথে সম্পূর্ণ পশ্চাদপদ সামঞ্জস্যপূর্ণ। তাই যদি আপনার ওয়েবসাইট HTML 5 ব্যবহার করে, তাহলে আপনাকে পুরানো ব্রাউজারগুলির জন্য কোডে কিছু পরিবর্তন করতে হবে না। এটি আপনার জন্য সহজ এবং আপনার সাইট বজায় রাখা কম ব্যয়বহুল করে তোলে।

About Author (12)

MONARUL

Owner and CEO at Saybd.Com

Leave a Reply

Related Posts

Switch To Desktop Version